রাতভর বৃষ্টি শেষে ভোর অবধি দেখা মেলেনি খানিক সূর্যের

14/07/2012 17:35

 

নদীতীরবর্তীজন নদীকে ভাবে আড়ষ্ট আয়না বলে
ফি দিন গোসলের আগে দেখে নেয় আপনার মুখ
এপাশ-ওপাশ করে ভ্রুকুটি ছোঁড়ে যেন পূর্বপুরুষের দায়
পূর্বপুরুষ উত্তরপুরুষে এসে থামে উত্তরপুরুষ ধায় আরো উত্তরে
বংশানুক্রমিক ধারায় স্বরূপে ফেরে সিগমুন্ড ফ্রয়েড
কেউ কেউ ভাবে অথবা ভাবেনি পৌণে ষোলআনাজন।
দিন দিন দিনশেষে যখন রাত নামে
তখন রাতের গতর ছোয়ে যায় অশেষ ওম
একঝাঁক পায়রা ওড়ে আকাশে পরিকল্পনা ছাড়াই
কদাচ জোনাকপোকাদের স্বর্গরাজ্যে হানা দেয় বিপন্ন প্রজাতি এক
আমাকে কোন কোন দিন উদ্বোধনের নেমন্ত্রণ জানায়
আমি পথে নেমে পথ হাতড়াই ফি দিন পৌণঃপূনিক!
একদিন ভালোবাসা প্রসঙ্গে জানতে চেয়েছিলাম কোন এক শালিকের কাছে
শালিকটা আজন্ম বোকাএক দেখায় গোলাপকে
গোলাপ দেখায় ঝরে যাওয়া পাপড়িমালা
ও আবার কানে কানে বলে মাটির কথা
মাটির চোখ আকাশে;আকাশের অন্য কোনজন
আমি বুঝে যাই সব,ফিরে আসি নিজেতে
নিজকে বলি উত্তর চাই অথচ বোবা নিরুত্তর সব
জানা হয়না কোন দিন ভালোবাসার সংজ্ঞা।
তখনো অপেক্ষায় ছিলাম খুব, তুমি ছিলে আত্মবিসর্জনপর্বে
রূপবদল খেলায় মজিনি বলে বুঝিনি আগাগোড়া
আর বাহুসংলগ্নাজন আঁড়চোখে দেখে গতিবিধি,
তুমি দেখেছো সেদিন রাতভর বৃষ্টি,জলঢাকা গতর
আমি ছোঁয়ে যাই তোমার হৃদয় অলিন্দ্য পোড়ামুখি সেজে
পথে পথে পথ মেপে সূর্যের দেখা পাবো বলে
রাতভর বৃষ্টি শেষে ভোর অবধি দেখা মেলেনি খানিক সূর্যের
এদিকে তোমার কথা ভাবার কালে আমি হয়ে যাই দূর্ধর্ষ মৌ্লবাদি এক
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।