মঞ্চে এক সূর্যসন্তান

14/07/2012 12:42

 

এটা একটা কবিতা, উৎকৃষ্ট কবিতা
ভাবতে পারো আত্মপ্রচার, হয়তো তা-ই
আমার বাবা এক মুক্তিযোদ্ধা, গণযুদ্ধের মুক্তিযোদ্ধা
সম্মুখযুদ্ধে অংশ নিয়ে পেড়ে এনেছিলেন এক দেশ; বাংলাদেশ।
 
বাংলাদেশ, তোমার জন্ম যে পথ বেয়ে
সে পথের কোনো এক মাসে এসেছি আমিও
যদিও তুমি আমা থেকে বছর কয়েক বড়
তবু আমিও দেখিনি তোমা থেকে খুব একটা কম
হয়ত তোমার মতো নয় অভিজ্ঞ কোনও এক
ভাবতে পারো পোড় খাওয়াজন, খাঁটি সো্না!
 
এই ফাল্গুণ গত হয়েছিল গত বছরে
তা লিখে রাখেনি কোনো সংবিধান
ছাপা হয়নি কোনো খবরের কাগজে
কোনো টক-শো তে বসেনি কোনো টিভি চ্যানেল
তবে আমি লিখে রেখেছিলাম বলে ফের অবগাহন করি
আর একটা জ্বলজ্বলে সুর্যে রাখি তুমুল পদক্ষেপ
তো্মাকে সমানে রেখে।
 
এ আমি গর্ব করতেই পারি আমার পিতাকে নিয়ে
গর্ব করতে পারে আমার পিতামহ, তাঁর পিতা আর পিতামহ
আমার পরিজন, আত্নীয়-অনাত্নীয়
একটা সূর্য সন্তানের দেখা পেয়েছে বলে।
দিন যায়, মাস যায়, আসে আর একটা দিন – মাস
ঘটনা যা-ই ঘটে যাক এই ফেব্রুয়ারিতে
যতই পিলখানা ঝড়ে ঈশ্বরকে কাঠগড়ায় আনে বিশ্বলো্ক
আমি এই চৈত্রে এসে ঘোষণা দিয়েছি শ্রেষ্ঠত্ত্বের
কারণটাও জানে সবে—
মঞ্চে দাড়িয়ে গেছে এক সূর্যসন্তান।
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।