বিজ্ঞাপন

14/07/2012 12:35

 

মানুষ বিকোবার হাট নেই কোনো
তবু নিজের অলক্ষ্যে নিজেকে হারিয়েছি কোথা
বুঝিনি তখন-
বেঘোরে থাকলে সব ভূলোমন!
নিজেকে নিজ থেকে হারালে বুঝি মানুষ প্রেমে পড়ে
অথবা প্রেমে পড়লে মানুষ নিজেকে হারায়
যুক্তিতর্ক বুঝিনা কিছুই-
বুঝি কেউ যেন কিনেছে আমায় কিংবা শুধুই মতিভ্রম!
গতকাল হেঁটেছি খুব বাজারে আজও হাঁটছি বেশ
অথচ দেখিনি কোথাও মানুষ বিকিকিনির টংঘর
তাই আমাদের কেউ কেউ ষোল কিংবা একুশে পা দিলে
আমাদের এই আমিও কাটাতে যাই আর কিছুদিন।
 
কাল কেউ এসে দিয়ে গেছে আমার সামষ্টিক অবয়ব
তাই শুধু শুধু আর আমাকে ভাবিনা
ভাবনার পালে লাগে উল্টো হাওয়া-ভারিক্কি চালের সব
কল্পলোক গাঁয় হেঁড়ে গলায়
তবু প্রশ্নটা বেশ সপ্রতিভ-কোথা বিকোলাম আমি?
 
এই গ্রীষ্ম গত হয়েছে বর্ষাতে এসে, বর্ষাও একই পথে
এমনতর বাকী সবও। তুমি-আমি অথবা আমি-তুমি
নিজেকে বিকোলাম অলক্ষ্যে হয়তো কিনলামও একই ঢঙে।
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।