দীর্ঘশ্বাস

14/07/2012 19:22

 

ভূল করে যদি চলে আসো এতোটুকু পথ
পথটা জেনো ভুল করেনি এত্তোটুকু
সে আপনা থেকেই বিলিয়েছে তার অফুরান ওম
যে দৃষ্টি এতদিনে ছিল অজানিত এক
অদ্য সেও পড়তে জেনে গেছে অন্তজভাষা
তাই রোজ রোজ যত কাথাসেলাই আমাকে নিয়ে
আমার ঠিক ততখানি কাছে আসা হয়ে যায় একান্তে।
 
শহরবাসী ইদানিং দীর্ঘশ্বাস ছাড়ে খুব
স্বভাব তুমি ব্যতিক্রম হবে কেন
তুমি যখন ভাবতে যাও আমাকে নিয়ে
আমি দীর্ঘশ্বাস হয়ে বেরিয়ে আসি তোমা থেকে
দীর্ঘ এই দীর্ঘশ্বাসের আর একটা সাকো পাড়ি দিলে
তুমি যদি হও আনতনেত্র
আমি তবে ঘাসফড়িং হবো
তোমার পায়ে দলিত ঘাসে
সবিস্ময় দৃষ্টি নিবদ্ধ করে দেখতে যাবো অজানিত সব
যে বিষন্ন বাতাস ওড়িয়ে নিতে যায় বিপন্ন শাল
তাকে সবান্ধব নেমন্ত্রণ করে নিয়ে আসবো ফের
এক নিঃশ্বাসে সে ঝেড়ে ফেলবে সে সমূহ অপ্রাপ্তি
ভাঙা হবে তোমাতে-আমাতে একাকারের সিড়ি
রচিত হবে আর একটা সোনাঝরা বিকেলের পাঠ।
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।