চশমা

14/07/2012 22:33

 

পুরু ফ্রেমের একটা চশমা দরকার
আমার অবশ্য কোন পুরু ফ্রেমের চশমা নেই
এমনকি নেই কোন ফ্যাশনেবল সানগ্লাসও
তাই ভররোদে খালি চোখে পথ হাঁটি; বসে থাকি হুডখোলা রিক্সায়
শাদা চোখে দেখে যাই সব- সবকিছুই।
যদিও মাঝে মাঝে দেখতে পারিনা আপাত দৃশ্য কোন দৃশ্যের দৃশ্যায়ন!
 
রোজ রোজ চশমার দোকান আমাকে হাতছানি দেয়
আমি সংকোচে পা বাড়াই না তাদের দিকে
মনে হয় কে জানি দেখে নিচ্ছে সব, ইস কী দুঃসহ লজ্জ্বা!
জানি, জানি কেউ দেখেনি, কেউ দেখছে না মোটেও
তবু ভেতরে ভেতরে অদৃশ্য হাতুড়িপেটা।
 
ভেবে নিয়েছি, কোন একদিন একটা চশমার দোকান খুলে বসব
অথবা চশমার দোকানে সোজাসোজি ঢুকে যাবো আগপাছ না ভেবে
লজ্জ্বার মাথা খেয়ে কিনে নেব পুরু ফ্রেমের কোন চশমা অথবা নিদেনপক্ষে কোন সানগ্লাস
চার চোখের পৃথিবীর রূপ সামনে এলে কী করব আমি, কী হবে সে সময়ে
চশমাওয়ালাদের মত ভুরু কুচকাবে কী আমার
আমি কী দেখতে পাব সব; আপাত অবাঞ্চিত সবও!
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।