খেল

14/07/2012 22:56

 

এ এক আজব খেল-
মাথার ওপর ঝুলিয়েছে যাবজ্জ্বীবনের খড়গ
জারি করেছে হুলিয়া,তাই
পালিয়ে বেড়াই ঘর থেকে ঘরে;আশ্রয়ের খোঁজে
একমূঠো আশ্রয়,মাথা গোঁজার ঠাই
দিয়ে দিলে কেউ-আমি হয়ে যাবো আমৃত্যু ভৃত্য এক!
অপরাধি সাজিয়েছে যে
সে শোনায়নি কভু অপরাধের সংজ্ঞা
আমি ভাবি আমার মতো সে ভাবে তার মতো করে
মাঝখানে তৃতীয় পক্ষের যত আগ্রহ
আমাকে আমা থেকে আলগা করার প্রাণান্ত প্রয়াস
আমি পড়ে যাই কালের ফেরে
পথে পথে দেখি অনেক পথ অথচ
পা ফেলার নাই খানিকটা ঠাঁই।
মনে পড়ে ইস্টিশান আর রোদেলা দুপুর
টেনে নিয়ে আসে ঘরের কোণ থেকে ঘরকূঁনোদের
আমি পড়ে যাই অলক্ষ্যে তাদের দলে
আমাকে মিহিস্বরে ডাকে দূরবর্তী ট্রেন
আমি উথলা হই পূণর্বার-
ভুলতে বসি আজব খেলের আচানক কাহিনী
আশ্রয়ের খোঁজ আর যাবজ্জ্বীবনের খড়গ।
 
হে খেলের খেলুড়েজন,
আমাদের মিহিস্বর অদ্য ভোরে দেখেছে সূর্যের মুখ
একমূঠো আলোও ছুঁয়ে গেছে নিশ-পিশ হাতে
তুমি যদি ফের ঘুরাতে যাও তোমার খড়গ
জেনে রেখো, আমিও জেনে গেছি-
খড়গ ঘোরাবার সমূহ ছলাকলা।
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।