কথা: কিছু বলা আর কিছু না বলা!

14/07/2012 18:08

 

আমার কিছু বলার ছিলো বলা হয়নি এখনো!
 
আমাদের বলার কাল দ্রুত বয় আর আমরা ছুটি তুলনামূলক ধীর লয়ে তাই প্রায়শই তাকে ধরা হয়না; ছোঁয়া যায়না। সেই কবে এ পথ তার পথে নাম লিখিয়েছিলো কে জানে হয়তো চলবে বলেও মনস্থির করেছেও। মাঝে মাঝে যখন ভাবতে বসি আমাদের আগমনের হেতু কিন্তু কোন এক জায়গায় এসে থমকে যায় সব; এগোয়না তার নিজের মত করে। ভাবনার ফল ভাবনা মাঝেই আটকে যায়।
 
তার কাছে আমার কিছু চাওয়ার ছিলো। পাবো বলে বাড়িয়েছিলাও হাত। একান্ত। তার ভাবনারেখা ভাবা হয়নি সে কালে। ইতোমধ্যে কত উত্তরের বায়ু মিশেছে গিয়ে দক্ষিণে। কত জল গড়িয়েছে সুরমায়। কত পাখি ফেলেছে তার পালক। অথচ জানা যায়নি তার বোবা অনুভূতির ভাষারূপ। আমার কাছে আমার যে অনুভূতি গচ্ছিত ছিলো তার কোন একটা অংশ নিজের কাছ থেকে বিলিয়েবো বলো নিয়েছিলাম ছাড়পত্র তাকে গন্তব্য ভেবে হিসেব রাখা শেখা হয়নি কোনোদিন। মাঝখানে শুধু শুধু তোমার খানিক সম্মতি চেয়েছিলাম বলে ব্যস্ত রাস্তার পাশে নিজেকে গুটিয়ে রাখতে পেরেছিলাম কয়েক লক্ষ মুহুর্ত। ভেবে দেখো, এ সময়- কী নিদারুণ অস্বস্তির, কী নির্লজ্জ্ব স্বার্থপতার চাদরপরা তারপরও দাঁড়িয়ে থাকতে পারি ঠিক ঠিক লাইটপোস্টের মতো।
 
বলেছিলাম তোমার কাছে আমার কিছু চাওয়ার ছিল। তুমি কী ধরা দেবে আমার একান্ত ভাবনাগুলোর মতো!
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।