আহ সাভার, উহ সাভার!

25/04/2013 23:35

তোমার পা সরাও মা, তোমার পা সরাও বোন
পারছি না আমি আর-
আমার নাড়িভুঁড়ি সব বেরিয়ে আসছে মুখ দিয়ে
পা'গুলো আজ বোবা করে দেয়, হাওয়ায় আর্তনাদ
একটু সরাও, সামান্য খানিকটা- ওখানে বেজেছিলো ঝংকার কোনো
আমি কি তবে ঝংকৃত হব আজো; বোবা শব্দে
কান্না জলে ভেসে গিয়ে ভাসিয়ে দেব পুরো বঙ্গোপসাগর।

মাথায় পা গিজগিজ করে তাই মাথাটা আজ আগ্নেয় লাভা-
ব্যর্থতা উদগিরণ হয় কেবল অশাব্য গালাগালে
আমি আজ গালি দেব প্রাণখুলে, অসম বিন্যাসি সব
মজুরির দামে যেখানে লেনদেন হয় জীবনের দাম।

আমি আমাকে গালি দিই; আমি তোমাকে গালি দিই
আমার গালি আছড়ে পড়ে রাষ্ট্রযন্ত্রে।

আমার গালাগালে নিকুচি হয় রাষ্ট্রযন্ত্র
চুতমারানি গালিগুলো ওড়ে যায় উঁচুতলায়,
আমার গালি আমাতে ফিরে; আমার গালি আমাকে শুধায়
কত চাও, কত নেবে- আমরা আজ বোবাদের ঈশ্বর

আমাদের পাড়া শ্মশান ঘাট, আমাদের পাড়া দেবালয়
আমাদের পাড়া মসজিদ-মন্দির, আমাদের পাড়া মৃত্যুমুখর

আমাদের পাড়ায় নিথর পা,  মগজে নিথর সারা গ্রাম
আমাদের পাড়া মৃত্যপুরি; অবাক বিস্ময়ে সাত আসমান!

(সাভার রানা প্লাজা দূর্ঘটনায় হতাহত স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা)

Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।