আত্মপরিচয়

14/07/2012 17:47

 

জন্মের পর সত্যই জন্মেছিলাম যেদিন সেদিনই চিনেছি নিজেকে। মাটিচাঁপা দেয়া সুবোধ চারা যেমন ক্রমে সুশোভিত করে সব আমিও তেমনই। প্রথমে আলো জ্বেলেছি আমাতে তারপর পরিপাশ্ব।
 
পাঁপ ছুঁয়নি আমাকে বলিনি কখনো যদিও সব আজ বোধের অতীত বলে জানান দেয় নিয়ত। আমি সৃষ্টিপ্রাম্ভক্ষণে জলের পিঠে সওয়ার হয়ে সৃষ্টি করেছি ভূ-ধারা তাই কিছু কিছু জল রোজই প্রণাম ঠুকে আমার পায়ে। আমি যেদিন আমাকে চিনেছি সেদিনই আমা থেকে বিচ্যুত হয় বিচ্যুতি, দুগ্ধস্নানে নিজকে করেছি অপাপবিদ্ধ। আমি আমার মতো, পাপহীন আমার পুর্বপুরুষের মতো, ধ্যানরত ঋষীর মত। যদিও আমাকে কেউ কোনদিন দেয়নি কোন উপাধী তবু আমি নিজেই নিজের উপাধী আর নিজেই নিজেকে নিয়ে গড়েছি সমূহ বসতবাড়ি।
 
মোহাম্মদ, শুনেছি তোমায় অনেক, বিশ্বেস করি ক্ষমার দৃষ্ঠান্ত তুমি, শেষ নবীও তুমি, তোমার পরে যদি আসতো আর কেহ তবে আমিই হতাম সেই প্রবাদসম, সে-ই শেষ- কবির য়াহমদ।
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।