আমাকে ক্ষমা করো আমি ভালোবাসার যোগ্য উত্তরসূরী নই

14/07/2012 18:17

 

মন খারাপের সময় এক গ্লাস পানি খাও- এটা স্বতঃসিদ্ধ বয়ান। কিন্তু নিজের ক্ষেত্রে তার বাস্তবায়ন করতে পারিনা। কেন পারিনা তার উত্তর আমার কাছে নাই। কেন নাই তাও জানিনা কিন্তু যা জানি তা হলো আমি ভালো নেই।
 
কাল রাত ছিল একটা দুঃস্বপ্নঘেরা রাত। এরকম সময় আমার আসে মাঝে মাঝেই। আমি বারবার কেন জানি হয়ে যাই অচ্ছ্যুত কোনো! এর জন্যে নিজেকে ব্যর্থ মনে হয়। আমি ভাবলাম আজ আমিই মনে হয় জগতের ব্যর্থদের তালিকায় ঠিক ঠিক সামনের কাতারের একেবারের প্রথম স্থানটা দখল করে বসে আছি। অথচ ভেবে দেখুন আমি ব্যর্থ হতে চাইনি। ব্যর্থতা আমার আরাধনা ছিল না।
 
একটা আকাশ মাথার উপর দাঁড়িয়ে থাকে ঠায়। আমারও মাথার উপর অন্য সবার মতো সুবিশাল আকাশের বাহ্যিক অস্তিত্ব আমি দেখেছিলাম এতদিন কিন্তু যেভাবে সময় যায় তার ঠিক সমান গতিতে আমি চলতে পারিনি বলে নিজের ভুলেই হয়তো পড়ে গেছি কোনো এক খাঁদে। যার কোন অবলম্বন নেই বলেই খোলাচোখে দেখছি আমি।
 
আমি হয়তো পারতাম নিজেকে ছাড়িয়ে যেতে কিন্তু আমি পারিনি কারণ আমি নগণ্য খুব। তাই আমাকে পাত্তা দেবার মতো কোন কিছুই অপেক্ষা করে বসে থাকেনি। আর কেনই বা থাকবে কী এমন করেছিই যে আমি আমাকে গুরুত্ব দেয়া যাবে। তাই আজকের সারাদিন আমার মন নামক যে অস্তিত্ব ছিলো তা কোন এক শ্মশানঘাটের রূপ দিয়েছিলো। মানুষ কতটুকু ব্যর্থ হলে নিজেকে ভাবতে বসে শ্মশানঘাটের প্রতিচ্ছবি বলে আমি আজ ঠিক ঠিক টের পেলাম।
 
যারা আমাকে ভালোবাসে তাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি ভালোবাসার প্রতিদান দিতে পারিনি বলে। যারা আমাকে ভালোবাসে না আর ভালোবাসেনি তাদের কাছেও ক্ষমা চেয়ে নিচ্ছি কারণ মাঝে মাঝে কোন এক অযোগ্যের প্রতিচ্ছবি অথবা প্রতিকৃতি দেখে আপনি/আপনারা বিরক্ত হয়েছিলেন বলে।
 
যারা ভাববেন এটা সাহিত্যের কোনরূপ তাদের পা ধরে ক্ষমা চাই তা ভেবে আমাকে আর ছোট করবেন না। আমি এক ব্যর্থ মানুষ। আমার ব্যর্থতা আপনাকে/আপনাদের কষ্ট দিয়ে থাকলে ক্ষমা চাই। আমি ক্ষমা চাই।
Back

Search site

একটি ব্যক্তিগত ব্লগ। সব দায় এবং দায়িত্ব লেখকের একান্ত নিজস্ব।